দেখুন দেশীয় প্রযুক্তিতে তৈরী রোবট ! (ভিডিও সহ)

0
335

সারাবিশ্বে রোবটিক্স এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার দিন দিন বেড়ে যাচ্ছে। পৃথিবীর বিভিন্নদেশের উদ্ভাবকরা এসব প্রযুক্তি নিয়ে দিন রাত অক্লান্ত পরিশ্রম করছে। এক্ষেত্রে সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান বিনিয়োগ করছে কোটি কোটি টাকা। ফলশ্রুতিতে পৃথিবী দেখছে নতুন নতুন প্রযুক্তি আর ‘সোফিয়া’র মত বুদ্ধিমান রোবট।

পৃথিবীর সাথে তাল মিলিয়ে বাংলাদেশে রোবটিক্স খাতকে এগিয়ে নিতে সরকারের নেই তেমন কোন উদ্যোগ। নেই কোন বেসরকারি পৃষ্ঠপোষকতা। বরং রয়েছে অনেক প্রতিবন্ধকতা। যেখানে সারা বিশ্বে মানুষের ঘরে ঘরে ড্রোনের ব্যবহার, সেখানে আমাদের দেশে ড্রোন উড়াতে রয়েছে নিষেধাজ্ঞা। তাহলে বাংলাদেশে কিভাবে প্রযুক্তির বিকাশ ঘটবে? তাছাড়া রোবটিক্সের বিভিন্ন যন্ত্রাংশ বিদেশ থেকে আনতে রয়েছে অনেক প্রতিবন্ধকতা।

এত প্রতিবন্ধকতার মধ্যেও ব্যক্তিগত উদ্যোগে রোবটিক্স নিয়ে কাজ করে যাছে অনেক উদ্যমী তরুণ। সেরকম কিছু উদ্যমী তরুণের গবেষণার ফসল হোমি রোবট।

হোমি (Homey) শব্দটি মূলত ইংরেজী Home (ঘর) শব্দ থেকে এসেছে। হোমি রোবট মুলত বাসায় ব্যাবহার করার মত রোবট যার মাধ্যমে গৃহস্থলির বিভিন্ন কাজ করানো সম্ভব। রোবটটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যাবহার করা হয়েছে যার মাধ্যমে এটি সেন্সরের সাহায্যে স্বয়ংক্রিয় ভাবে চলাচল করতে পারে।

তিন ভাবে রোবটটিকে কন্ট্রোল বা নির্দেশনা দেয়া যায়। স্মার্টফোনের সাহায্যে, ভয়েস কমান্ডের সাহায্যে এবং ইন্টারনেট অফ থিংস (IoT) ব্যাবহার করে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে অপেরেট করা যায়।

হোমি রবোটি এক ঝলক দেখে নিন ভিডিওতে

[ভিডিওটি দেখতে প্লে ▷ বাটনে ক্লিক করুন]

রোবটের গায়ে লাগানো ক্যামেরা দিয়ে পর্যবেক্ষণ করা যাবে পুরো ঘর। তাছাড়া সে নিজের মত করে চলাচল করতে পারে এবং ব্যাবহারকারিকে বিভিন্ন তথ্য পাঠাবে ।

রোবটের সাথে আরও কিছু সেন্সর আছে যাদের মাধ্যমে পরিবেশ থেকে বিভিন্ন তথ্য যাচাই করে ব্যবহারকারিকে জানাবে। যেমনঃ ঘরের তাপমাত্রা, গ্যাসের লাইনে লিক হল কিনা অথবা আগুন লাগলো কিনা! ঘরের সবধরনের ইলেক্ট্রনিক ডিভাইস রোবটটি দিয়ে নিয়ন্ত্রন করা যাবে যে কোন দূরত্ব থেকে।

তাছাড়া রোবটকে দিয়ে কোন কিছু আনা-নেয়া করা ও সম্ভব। তাছাড়া বাসায় কোন অতিথি আসলে করমদ্ধন করবে হোমি রোবট।

সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’তে এই রোবটটি নিয়ে অংশগ্রহণ করেন উদ্ভাবকরা। উদ্ভাবকরা হলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে সদ্য গ্রাজুয়েশন সম্পন্ন করা মোঃ আমিরুল ইসলাম, তামিম শাহরিয়ার, নিশাত হালিম শরিফ, মরিয়ম চৌধুরী কুমু।

‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’তে হোমির সাথে কর্মর্দন অবস্থায় জুনায়েদ আহমেদ পলক

হোমি রোবটের উদ্ভাবকরা জানান, এটি বানানো হয়েছে সম্পূর্ণ দেশি প্রযুক্তিতে। রোবটটি বানাতে খরচ হয়েছে প্রায় ২৫০০০ টাকা। সরকারি বা বেসরকারি পৃষ্ঠপোষকতা পেলে এই রোবটকে আরও অনেক ডেভেলপ করা সম্ভব।

Facebook Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here